অনলাইনে অভ্রের ব্যবহার Avro Key Board


অনলাইনে অভ্রের ব্যবহার


অভ্র

ওয়েবসাইটে একই সঙ্গে বাংলা ও ইংরেজি লেখা দেখার জন্য ইউনিকোড ব্যবহার করা হয়। ইউনিকোড ব্যবহার করলে একই ফন্টে বিভিন্ন রকম লেখা দেখা যায়। যেমন ধরুন, যখন বিজয় দিয়ে বাংলা লেখা হয়, তখন ফন্ট থাকে SutonnyMJ। ফন্ট SutonnyMJ নির্বাচন করা থাকলে ইংরেজি লেখা যায় না, লিখলে Invalid character দেখায়। আবার ইংরেজি লেখার জন্য Times New Roman ফন্ট নির্বাচন করা হলেতখন বাংলা লেখা যায় না। যদি ইউনিকোড সেটআপ করে ইউনিকোডের মাধ্যমে একই সঙ্গে বাংলা ও ইংরেজি লেখা হয় তবে কোনো সমস্যা হয় না। অভ্র ইউনিকোড ব্যবহার করে ফন্টে Vrinda নির্বাচন করে দিলে একই সঙ্গে একই ফন্টে বাংলা ও ইংরেজি লেখা দেখা যায়।
তবে ইউনিকোড সমর্থিত কোনো সফটওয়্যার বা ওয়েবপেজ অন্য কোনো কম্পিউটারে নিয়ে চালানো হলে, সেই কম্পিউটারে এই ইউনিকোড থাকতে হয়। নয়তো মাঝেমধ্যে উল্টাপাল্টা বর্ণ দেখাবে। আর ডেটাবেইসে ইউনিকোড ব্যবহার করলে Character settings-এ UTF-8 নির্বাচন করে দিতে হয়।
১১ দশমিক ৮ মেগাবাইটের অভ্র ইউনিকোড সফটওয়্যারের হালনাগাদ সংস্করণটি বিনা মূল্যে সরাসরি নামিয়ে (ডাউনলোড) নিতে পারেন http://omicronlab.com/download/setup_avrokeyboard_5.1.0.exe ঠিকানার ওয়েবসাইট থেকে, যার সঙ্গে একটি বাংলা বানান পরীক্ষক সফটওয়্যারও রয়েছে। বহনযোগ্য সংস্করণটি নামিয়ে নিতে পারেন http://omicronlab.com/download/portable_avrokeyboard_5.1.0.exe ঠিকানা থেকে। আর এ সফটওয়্যারটির প্রোগ্রামিং সংকেত (সোর্স কোড) বিনা মূল্যে নামিয়ে (ডাউনলোড) নিতে পারেন https://github.com/omicronlab/Avro-Keyboard/zipball/5.1.0 ঠিকানা থেকে। —মো. আমিনুর রহমান
http://www.omicronlab.com

free
Facebook Twitter RSS